• সকাল ৬:২৩ মিনিট মঙ্গলবার
  • ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
নারায়ণগঞ্জ পল­ী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি পালন সোনারগাঁয়ে তিনদিন ব্যাপী ফায়ার সার্ভিসেরর স্বেচ্ছাসেবক প্রশিক্ষন সোনারগাঁয়ে আস্থা ফিডে সেনা প্রধান সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল
ইন্টারনেট-অ্যাপসের প্রভাব ‘বিশেষ’ বইয়ের বাজারে

ইন্টারনেট-অ্যাপসের প্রভাব ‘বিশেষ’ বইয়ের বাজারে

Logo


রাজধানীর ফার্মগেটের ব্যস্ত রাস্তা। সাঁ-সাঁ করে ছুটে চলেছে গাড়ি। পাশের ফুটপাত ধরে ব্যস্ত নগরবাসীর হেঁটে চলা। আর সেই ফুটপাতের পাশেই একটি অস্থায়ী বইয়ের দোকান, যেখানে থরে থরে সাজানো বিভিন্ন ধরনের বই। আছেন বিক্রেতাও, কিন্তু সেখানে দীর্ঘক্ষণ দাঁড়িয়েও তেমন একটা ক্রেতার উপস্থিতি চোখে পড়ল না।

বইয়ের দোকানটির দিকে আরেকটু এগিয়ে যেতেই চোখে পড়ল অন্য স্বাভাবিক বইয়ের দোকানের চেয়ে কিছুটা আলাদা ধরনের এই দোকান। বিশেষ ধরনের বইগুলো পাওয়া যায় এই দোকানে। দোকানটিতে থরে থরে সাজানো বইয়ের মধ্যে রয়েছে ‘কথায় কথায় ইংরেজি শিখুন, ভালো ছাত্র হওয়ার সহজ উপায়, ডায়াবেটিস রোগীরা কী খাবেন, গণিতের সূত্রাবলি, ধাঁধাঁর আসর, ওজন কমানোর জন্য আপনাকে যা করতে হবে, ৩০ দিনে সিঙ্গাপুরের ভাষা শিখুন, মোটর ড্রাইভিং লাইসেন্স এবং প্রাপ্তি, ৩০ দিনে ফ্রান্স, সৌদি আরব, কুয়েত, ওমানের ভাষা শিখুন, বক্তৃতা ও বিতর্ক শিখবেন কিভাবে, এমন নানা বই সাজানো আছে ফুটপাতের এই অস্থায়ী দোকানটিতে।

ব্যবসায় মন্দাভাবের কারণ সম্পর্কে মোবারক মিয়া বলেন, এসব বিশেষ ধরনের বইয়ের সব কিছু এখন ইন্টারনেট বা অ্যাপসের মাধ্যমেই পাওয়া যায়। বর্তমানে সবার কাছে স্মার্ট ফোন আছে, তারা সবাই ইন্টারনেট-অ্যাপস ব্যবহার করে। যে কারণে বাজার থেকে টাকা খরচ করে মানুষ আর বিশেষ ধরনের এসব বই কিনে না। তারা ইন্টারনেটে অথবা অ্যাপসেই এসব পেয়ে যায়।

রাজধানীর নীলক্ষেত, পল্টন, মিরপুর ১০ নম্বরে অবস্থিত এসব বিশেষ ধরনের বই বিক্রেতাদের সঙ্গে কথা বলেও মোবারক মিয়ার কথার মিল পাওয়া গেল। তারাও বলছেন, ইন্টারনেটে অথবা অ্যাপসেই এসব বই বর্তমানে পর্যাপ্ত পাওয়া যায়। এ কারণে তাদের ব্যবসা আর আগের মতো নেই। অনেকেই ব্যবসা ছেড়েছেন নতুবা দীর্ঘদিনের ব্যবসা একেবারে ছেড়ে না দিয়ে পাশাপাশি অন্য কিছু করছেন। তারা বলেন, বর্তমানে যে অবস্থা তাতে ব্যবসা ছেড়ে দেয়া ছাড়া উপায় নেই।

মোবারক মিয়ার দোকানের সামনে দাঁড়িয়ে বইগুলো দেখছিলেন পথচারী তোফাজ্জল হোসেন। তিনি রংপুরের একটি কলেজ থেকে পড়ালেখা শেষ করে ঢাকায় এসেছেন চাকরির আশায়, থাকছেন মেসে। ফুটপাত দিয়ে যাওয়ার সময় দাঁড়িয়ে বইগুলো দেখছেন। আলাপ হয় তার সঙ্গে। তিনিও বললেন একই কথা। তিনি জানান, আমরা আগে এ ধরনের বই কিনে পড়তাম। ৩০ দিনেই ইংরেজি শিখুন, একাই শিখুন কম্পিউটার, ওজন কমাবেন যেভাবে এই ধরনের অনেক বই আগে কিনেছি। কিন্তু বর্তমানে বেশির ভাগ মানুষই ইন্টারনেট ব্যবহার করে। যে কারণে এই ধরনের বিশেষ বই বিক্রি আগের চেয়ে কমে যাবে এটাই স্বাভাবিক। আমিই যেমন আগে এসব বই কিনতাম কিন্তু বর্তমান সময়ে এসে তো আর কিনব না। কারণ ইন্টারনেটেই পেয়ে যাব এসব।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) প্রকাশিত গত নভেম্বরের তথ্য অনুযায়ী, দেশে সক্রিয় মোবাইল ফোন সংযোগের সংখ্যা ১৪ কোটি ছাড়িয়েছে। মোবাইল ফোনের সক্রিয় সংযোগ বা সিমের সংখ্যা ১৪ কোটি সাত লাখ। এ সময়ে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা সাত কোটি ৯২ লাখ। সচেতনরা বলছেন, প্রযুক্তির ব্যবহার এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। প্রযুক্তিকে মানুষ গ্রহণ করবে এটাই স্বাভাবিক। প্রযুক্তির কারণে পুরাতন অনেক কিছু হারিয়ে যাবে আবার নতুন নতুন ক্ষেত্র তৈরি হবে এটাই নিয়ম।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution